ব্যক্তিত্ববান মানুষ হওয়ার উপায়

Ways to be a person with personality
ব্যক্তিত্ববান মানুষ হওয়ার উপায়

ভালো ব্যক্তিত্বের অধিকারী হওয়ার মানে অন্যদের অনুসরণ করা নয়, এর অর্থ আপনার মাঝে যে ভালো দিক দিয়ে আছে সেটি খুঁজে বের করা এবং তার সবার কাছে তুলে ধরা। নিজেকে সংশোধন করার জন্য মানুষের সব সময় সুযোগ থাকে। কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হলো আপনি নিজেকে নিয়ে সন্তুষ্ট আছেন কি না। কাউকে দেখে আপনি ভাবেন ভালো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ তিনি এর কারণ কিন্তু লোক ব্যক্তিত্ব চর্চা করছে এমন না, এর কারণ লোকটি সৎ অমাইক। আপনিও কি নিজেকে ব্যক্তিত্বর সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে চান?এমন কিছু সিত্যই চেয়ে থাকেন তাহলে আপনার জন্যই আমাদের আজকের আয়োজন টি। এখানে পুরো প্রক্রিয়াটির প্রধান ভাগে ভাগ করা হয়েছে।
প্রথম টি একান্ত নিজের ভেতরের উন্নয়ন। দ্বিতীয়টি মানুষের সাথে আপনার প্রকাশভঙ্গি। চলুন তাহলে শুরু করা যাক নিজের ব্যক্তিত্বকে ভেতর থেকে জাগিয়ে তোলার উপায়।
১। নিজের কাছে সৎ থাকা।
বিব্রতকর পরিস্থিতি গুলো সব সময় অপ্রীতিকর। আপনি যার নন তার হওয়ার চেষ্টা করবেন না। নতুন কারো সাথে পরিচিত হওয়ার সময় তাদের সাথে আপনার কোন বিষয় মিল না থাকে তবে ঘাবড়ানোর কিছু নেই। তাদের সাথে হালকা কথাবার্তা চালিয়ে যান এবং বন্ধুসুলভ ভাবে প্রশ্ন করুন। ধরে নিন আপনি একটি অনুষ্ঠানে গিয়েছিলেন এবং সেখানে নতুন কিছু বন্ধু বানাতে চান। কিন্তু কোন একজনের সাথে কথা বলতে আপনার বিরক্ত লাগছে, সে ক্ষেত্রে কোন রকম অভিনয় না করে বিনয়ের সাথে আলাপচারিতা শেষ করুন।
২। আনন্দে থাকা
সব সময় ভালো কিছুর খোঁজ করুন, ইতিবাচক ধারনা রাখুন এবং হাসিখুশি থাকুন। একজন সুখী কেউ বাধা দিতে পারে না। এর অর্থ এই নয় যে আপনাকে নিজের সাথে প্রতারণা করতে হবে বা নিজের অনুভূতি গুলোকে ধামাচাপা দিতে হবে। কোন কিছু আপনার বিরক্তির কারণ হওয়া সত্ত্বেও হাসিখুশী ভাব ধরে রাখতে হবে এমনটা নয়। সবকিছুর ভালো দিক খোজে বের করুন এবং তা নিয়ে আনন্দে থাকুন।
৩। জনপ্রিয় হওয়ার চেষ্টা না করা
অন্যদের কাছে জনপ্রিয় হওয়ার যদি আপনার মূল লক্ষ্য হয়ে থাকে তবে আপনি আপনার আসল উদ্দেশ্য থেকে দূরে সরে যাচ্ছেন। তাই নয় কি গুরুত্বপূর্ণ বিষয় হলো এমন একটি নির্ভরতা ফ্রেন্ডসার্কেল তৈরি করুন আপনি যাদের প্রতি আন্তরিক এবং যারা আপনার প্রতি অমাইক।
এমন কিছুর পেছনে ছুটবে না যে আপনার অসংখ্য বন্ধু থাকতে হবে ভেবে শুধু সংখ্যায় বন্ধু বাড়াচ্ছে।
যাদের সংঘ আপনার ভালো লাগে শুধু তাদের সঙ্গেই থাকুন যদি সেটা সংখ্যায় প্রচুর হয় তাহলে ভাল আর যদি সংখ্যা মাত্র তিনজন হয় তা হলেও চলবে।
৪। নিজের আগ্রহ বাড়ানো
যেকোন বিষয়ে কথা বলার আগ্রহ থাকাটা ভালো নেতৃত্বে অন্যতম একটি প্রধান গুণ। এর মানে এমন না যে কোন একটি দুর্বোধ্য বিষয় শুধুমাত্র আপনার আগ্রহ আছে বলেই সেটা শিখে ফেলতে হবে। আবার আপনি যদি খুব সহজে ও মজার করে কোন কিছু অন্যদিকে বোঝাতে শেখাতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি কি পছন্দ করেন কি করেন না সেটাও ব্যাপার না। তাই প্রতিদিন কিছু না কিছু অংশটুকু পড়ুন বিনোদনমূলক কিছু দেখুন এবং নতুন নতুন সব তৈরির মাধ্যমে নিজের অভিজ্ঞতা বাড়ান।
৫। যেকোনো বিষয়ে মতামত দেওয়া
এটিও ঠিক আগ্রহ বাড়ানোর মতোই ব্যাপার আপনি যখন অন্যদের সাথে কোনো একটি বিষয়ে কথা বলতে যাবেন খুব স্বাভাবিক ভাবে আপনি চাইবেন সে বিষয়টি আপনার ধারণা থাকুক।
রাজনীতি খেলাধুলা বিনোদন অথবা অন্য যে কোন ব্যাপারে আপনার নিজস্ব দৃষ্টিভঙ্গি তৈরি করুন। কথা বলতে গিয়ে নিজের মতামত প্রকাশ করুন কারো কথা সমর্থন অথবা দ্বিমত প্রকাশ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। নম্র ভাষায় নিজের যুক্তি উপস্থাপন করুন, যারা নিজের মত প্রকাশ করতে সক্ষম এমন ব্যক্তিত্বকে মানুষজন সমীহ করে।
ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য।