যেই ৬ টি কথা আপনার বিরাট পরিবর্তন আনতে পারে

7 things that can make a big difference in youএকজন মানুষের জীবন বদলে দেওয়ার জন্য অনেক বড় কিছু প্রয়োজন পড়ে না একেবারেই। সামান্য একটু নৈতিকতার আঘাত এবং খুব ক্ষুদ্র কিছুর কারণেই মানুষের জীবনে এসে যায় আমূল পরিবর্তন। কিছু শিক্ষা রয়েছে যা মানুষের জীবনকে বদলে দেওয়ার জন্য যথেষ্ট। কিন্তু এই শিক্ষাগুলো কেউ আপনাকে হাতে ধরে শিখিয়ে দেবে না। জীবনের তাগিদে এবং প্রয়োজনে আপনার নিজেরই শিখে নিতে হবে এই সকল জীবন পরিবর্তনকারী বিষয়গুলো। এরকম ৬ টি বিষয় হলো:

১। প্রথম ইম্প্রেশন: একজন মানুষের সাথে প্রথম দেখা হওয়ার অভিজ্ঞতা দিয়েই সে মানুষটিকে মনে রাখা হয়। সে কারণে ইংলিশ থেকে কথা রয়েছে:  “First Impression is the last impression” প্রথম দিনের ইম্প্রেশনস খুব বেশি ব্যতিক্রম না হলে পরিবর্তিত হয় না। তাই প্রথম ইম্প্রেশন টা ভালো হওয়া চাই।

২। অন্যের ভুল ধরানো: কেউ ভুল করলে তাকে বোঝানোর পরও যদি সে না বোঝে, তবে তার সামনে একি ভূল আপনি নিজে করে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিন! কারণ মানুষ নিজের ভূল বুঝতে পারেন না, যতক্ষণ না তার সাথে অন্য সেই একই ভূল করেন।

৩। মানুষের আসল রূপ দেখানো: যখন কেউ আপনার সাথে খারাপ ব্যবহার করা শুরু করবে কিংবা আপনার সাথে রাগ দেখাবে তখন তার সামনে একটি আয়না ধরুন! নিজের বিক্রিত চেহারা দেখে কেউই পুনরায় এই কাজটি করতে যাবেন না। কিংবা করতে গেলেও দুবার ভেবে নেবেন।

৪। অন্যের কাছ থেকে কথা বের করা: আপনি যদি কাউকে কোন প্রশ্ন করেন এবং সে যদি আধাআধি উত্তর দিয়ে চুপ করে থাকে তবে তার কানের কাছে পুনরায় প্রশ্ন করে ঘ্যানঘ্যান করার প্রয়োজন নেই একেবারেই। শুধু নিজের প্রশ্নের উত্তর না পাওয়া পর্যন্ত তার চোখের দিকে তাকিয়ে থাকুন।

৫।  নার্ভাস বোধ করা থেকে মুক্তি: খুব বেশি দুশ্চিন্তা করলে এবং নার্ভাস বোধ করলে একটি চুইংগাম নিয়েছি বসে থাকুন! কারণ এতে আপনার মস্তিষ্কে এক ধরনের সংকেত পৌঁছে যায় যে, আমরা তখনই খাই যখন কোন সমস্যা না থাকে। এখন যেহেতু খাচ্ছি তাহলে কোন সমস্যা নেই। এতে করে দুশ্চিন্তা ও নার্ভাস বোধ কেটে যাবে।

৬। জীবনকে দেখার ধরন: ইংরেজিতে একটি কথা রয়েছে: ”Life is not a bed of rose” জীবন এত সহজ নয়। কিন্তু এই চিন্তা করে যদি আপনি জীবনকে খুব কঠিন ভাবে যাপন করতে থাকেন তবে পস্তাবেন আপনি নিজেই। জীবনের সব কিছুর প্রয়োজন রয়েছে। নিয়ম নীতি এবং শৃঙ্খলা। কিন্তু মাঝে মাঝে এই শৃঙ্খলা ভাঙ্গারও দরকার রয়েছে যা জীবন কি কোরে তুলবে অনেক সহজ।

ধন্যবাদ