পড়াশুনায় মনোযোগ বাড়াতে শক্তিশালী কথা।

concentration in studiesতুমি একা না যার পড়াতে মন বসেনা, তুমি একা না যার মন একা একাই এদিকে সেদিকে চলে যায়। তুমি একা না যে চাইলেও পড়তে পারে না, তুমি একা না আর একা থাকবেও না। কারণ দুনিয়াতে তোমার মত হাজারো লাখো মানুষ পাওয়া যাবে। আর এই হাজারো লাখো মানুষ মিলে আরো হাজারো লাখো মানুষের মাথায় এই কথা ডুটিয়ে দেবে যে, পড়াশুনা করা কঠিন কাজ! পড়াশোনা করে জীবনে কিছু পাওয়া যায় না! পড়াশোনা অনেক বোরিং এবং বেকার জিনিস! কিন্তু বাস্তবতা হলো ভূল তোমার ছিলো। আর বদনাম পড়াশোনা হয়ে গেল! তোমার স্বপ্ন আর তোমার মনের মাঝে লড়াই হয়েছে, আর এই লড়াইয়ে তোমার মন জিতে গিয়েছে, কিন্তু তুমি হেরে গেছো।

 যখন সবাই তোমার পিছে পড়ে থাকে পড়াশুনা করো, পরীক্ষার প্রস্তুতি নাও, জীবনে বড় কিছু হাসিল করো। তখন এইসব জিনিস থেকে দূরে বেঁগে যেতে মনে করে! এটা জানা সত্ত্বেও যে, ওই সব লোক সত্য বলছে। কিন্তু যখন কেউ কিছু বলে তখন আমাদের মন সবসময় বিপরীত দিকে চলে। যেদিন তোমার মনে তোমাকে এটা বলে যে, জীবনে বড় কিছু হাসিল করতে হবে, তখন কাউকে তোমার পেছনে পড়ার প্রয়োজন পড়বে না। তোমার না ঘুম আসবে, না ক্ষুধা লাগবে, না বোরিং লাগবে, না মন অন্য দিকে যাবে। কারণ তোমার মনের বুঝে আসছে যে, এখন এই সময় তোমার জন্য কি করা সঠিক? তো তুমি যদি পড়াশুনা থেকে মন না লাগার রোগ থেকে বাঁচতে চাও, তাহলে এটা অত্যন্ত জরুরি যে, তোমার মনে এই কথা ভালো করে বুঝে আসতে হবে যে, পড়াশোনা করা কোন জবরদস্তি না জরুরি। যখন তুমি পড়াশোনা করে সরে যাও, আর নিজের বন্ধুদের সাথে কথা বলার জন্য ফোন উঠাও, তখন তোমার মনকে বলা দরকার যে, এদের সাথে কথা বলে কত সময় নষ্ট হয়ে যাবে। এখানের ওখানের কথা বলে টাইম পাস করার বদলে নতুন কিছু শিখি, ভালো কিছু করি।

 বন্ধুরা এই মাইন্ডসেট সকল ছাত্র-ছাত্রীদের জন্য সবচেয়ে জরুরি। স্কুলের পড়া হোক, কলেজের পরা হোক, মাদ্রাসার পরা হোক বা কোন জব এর পরীক্ষার প্রস্তুতি হোক, যখন আপনি আপনার সময়কে সঠিক দিশায় মন দিয়ে দিবেন আপনার মন আপনাকে সঠিক রাস্তা দেখাতে থাকবে। তখন আপনি পড়াশোনায় মন না বসা রোগ থেকে বেঁচে যাবেন।

আলোচনা শেষে বাস এইটুকুই বলবো: লোকও পাবেন বন্ধুও আসতে থাকবে কিন্তু এই সময় দ্বিতীয় বার আর আসবে না। শখ পুরা করো কিন্তু এই সময়ের দামে না। না হয় পরে অনেক পস্তাতে হবে। সবার থেকে কাজটি হয় না, তাহলে তুমি নিজেই করে দেখাও, যেটা তোমাকে লক্ষ্যে পৌঁছবে। তোমার দামি সময় আমাকে দেয়ার জন্য শুকরিয়া। যদি এই আলোচনাতে বলা কথাগুলো ভালো ও সত্য লাগে তাহলে শেয়ার করবেন। ধন্যবাদ