ধনী হতে চাইলে যেই ৪ টি কথা কউকে বলা যাবে না।

Oplo boyose dhoni hote chaileযদি আপনি ধনী হতে চান, অনেক বেশি টাকা রোজগার করতে চান, তাহলে আজকের এই আলোচনাটি  লাস্ট পর্যন্ত পড়ুন। কারণ আজ আমি আপনাদের এমন চারটি কথা বলব যা আপনার ভুলেও করা উচিত নয়।

১। সবার প্রথমে হল আপনি কাউকে কখনো এটা বলবেন না যে, আপনার কাছে কত টাকা আছে আর আপনি কত টাকা রোজগার করেন। কারণ যদি আপনি কাউকে এটা বলে দেন যে, আপনি কত টাকা ইনকাম করেন। তাহলে এটা হল একটি হিউম্যান নেচার, কেউ কাউকে তার থেকে বেশি এগিয়ে যাওয়া দেখতে পারেনা। তাই তখন আপনার বন্ধু আপনার আত্মীয় আপনাকে ছোট দেখানোর চেষ্টা করবে। আপনার পিছনে আপনার জন্য খারাপ কথা বলবে। আপনাকে ডিমোটিভেট করার চেষ্টা করবে। আর আপনার যতটা ক্ষতি করা যায় সেটা করার চেষ্টা করবে। যাতে আপনি তাদের থেকে বেশি এগিয়ে যেতে না পারেন। এছাড়া কিছু লোক এমন আছে যারা আপনার কাছে আসবে আর আপনার কাছ থেকে টাকা ধার চাইবে। আর আপনি তাদের মানাও করতে পারবেন না। আর যাকে আপনি একবার টাকা ধার দিয়ে দেবেন, তার সঙ্গে সম্পর্ক আপনার খারাপ হওয়া শুরু হয়ে যাবে। কারণ টাকা দেওয়া সহজ এখানে আমাদের নিজের ইচ্ছা চলে, টাকা দেবো কি দেবো না। কিন্তু টাকা নেওয়া অনেক কঠিন! যখন আপনার প্রয়োজন পড়বে আর আপনি টাকাটা ফেরত চাইবেন, তখন সে হয়ত দেবে না। বারবার আপনাকে ডেট দেবে, আর এখানে আপনার কোন কন্ট্রোলও থাকে না। তাই টাকা দেওয়া খুব সহজ কিন্তু নেওয়া অনেক কঠিন। তাই কখনোই কাউকে এটা বলবেন না যে, আপনার কাছে কত টাকা আছে। আর কত টাকা আপনি ইনকাম করেন।

২। ধনী হতে চাইলে কখনো নিজের টাকাকে নষ্ট করবেন না। কারণ আজ যদি আপনি টাকাকে নষ্ট করেন, কাল এই টাকাই আপনাকে নষ্ট করে দেবে। এর একটি উদাহরণ আমি আপনাদের দিতে চাই: আমি আর আমার বন্ধু বাজারে যাই, সে বলে সে কিছু সবজি নেবে আর একটা জিন্স নেবে, প্রথমে সবজি নেওয়ার জন্য একটি দোকানে যায়। আর দোকানদারকে বলে আলু কত করে কিলো? দোকানদার বলে ১৮ টাকা, সে বলে ১৬ টাকা দেবে এবং দোকানদারের সঙ্গে দামাদামি করার পর সে ১৬ টাকায় এক কিলো আলু নেয়। এখানে সে দু টাকা সেভ করে। এরপর সে জিন্স নেওয়ার জন্য একটি মলে যায়। আর সেখানে ২৯৯৯ টাকার একটি জিন্স তার ভালো লাগে। আমাকে দেখিয়ে জিজ্ঞেস করে যে, জিনিসটা কেমন? আমি তাকে বলি যে, ভাই এই সেম জিন্স পাশের মার্কেট থেকে আমি ১০০০ টাকায় কিনেছি। তখন সে বলে ভাই এটা ব্র্যান্ডের জিন্স। এরপর আমি তাকে বলি যে ওকে ভাই নিয়ে নে। এরপর সে ঔ জিন্সটা ৩০০০ টাকায় দিয়ে নেয়। কিছুক্ষণ আগে সে দুই টাকা দিতে পারছিল না একটা গরীব লোককে। আর শপিং মলে এসে সে ১০০০ টাকার জিন্স সে ৩০০০ টাকায় নিয়ে নিলো। এখানে আমি এটা বলছি না যে, সে এই তিন হাজার টাকা দেবার কারণে গরিব হয়ে যাবে। কিন্তু যে অভ্যেসটা তৈরি হয়ে গেছে অর্থাৎ দামি জিনিস কেনার, ব্র্যান্ডের জিনিস কেনার, এই অভ্যাসের কারণে তার কাছে কখনোই টাকা থাকবে না। সে কখনোই টাকাকে সেভ করতে পারবে না। আর এই অভ্যেসটা টাই তাকে কখনো ধনী হতে দেবে না। তাই এই অভ্যেস থেকে দূরে থাকুন। টাকাকে নষ্ট করবেন না।

৩। যদি আপনি কোন বিজনেস করেন বা করবেন ভাবছেন, তাহলে কখনোই আপনার বিজনেস আইডিয়া অন্য কাউকে শেয়ার করবেন না। কারণ যদি আপনার আইডিয়া কাউকে বলেন তাহলে হতে পারে ওই ব্যক্তির নিজেই আইডিয়াকে ইউজ করে নেবে। আর আপনার যদি মনে হয় যাকে আপনি আইডিয়াটা বলছেন সে এটা ইউজ করতে পারবে না। তাহলে হতেই পারে সে অন্য কাউকে এটা বলবে। আর সে ওই আইডিয়াটা কে ব্যবহার করে নেবে। মোটকথা আপনারই লোকসান হবে। তাই নিজের বিজনেস আইডিয়া কে কখনোই কারো সাথে শেয়ার করবেন না।

৪। যদি আপনি ধনী হতে চান তাহলে টাকা ইনভেস্ট করতে ভয় পাবেন না। আপনাকে সবার আগে টাকা সেভ করতে হবে আর আপনাকে সেটা ইনভেস্ট করতে হবে। যা আপনার ভবিষ্যৎ কে সুরক্ষিত করবে ও আপনাকে ধনী হতে সাহায্য করবে।