কেন মোটিভেশনাল ভিডিও দেখা উচিত নয়?

not motivationalএকটা সময় মনে হতো যে কোন কাজের জন্য অনুপ্রেরণা দরকার ।তার জন্য বেশি বেশি মোটিভেশনাল ভিডিও দেখলে কাজের প্রতি dedication আসবে ।

গবেষণার কাজ প্রথম যখন শেখা শুরু করি তখন সিনিয়ররা দেশের বাহিরে স্কলারশিপ কিংবা নিজের নামে বিখ্যাত জার্নাল পাবলিকেশন করার স্বপ্ন দেখাতো কিন্তু কেন জানি এই মিশন গুলো আমার কাজে লাগত না ।

একদিন নিজে নিজে রিসার্চের একটা রিপোর্ট লেখার চেষ্টা করলাম । সেটা খুব বেশি ভালো হয়নি তবে আমাদের শিক্ষক বললেন , তোমার কাজটা প্রফেশনালদের কাছাকাছি হয়েছে । আরেকটু চেষ্টা করলে একদম প্রফেশনাল কাজ হয়ে যাবে ।

কাজ করার পরেই হঠাৎ করে মনে হল ,অনেক বেশি অনুপ্রেরণা পেয়ে গেলাম । তখনই আমার মনে হলো একজন শিক্ষার্থী ; সে মোটিভেশনাল বক্তব্য শুনে যতটানা অনুপ্রেরণা পায় যদি সে নিজে থেকে কিছু করতে পারে এবং সেটি কোন একটা কাজে লাগে ; তাহলে অনেক অনেক বেশি অনুপ্রেরণা পায় ।

এখন আমি গবেষণার কোর্স করাই । আমি যখন শিক্ষার্থীদের কে অ্যাসাইনমেন্ট দেই তখন যারা যারা কাজগুলো করতে পারে তাদের মোটিভেশন এমনিতেই পেয়ে যায় ।

তাই আমার মনে হয় আপনি যখন কোন একটা কাজ শিখবেন এবং সেটা যখন করতে পারবেন তখন মোটিভেশন এমনিতেই তৈরি হবে । নইলে সোলাইমান সুখনদের আজাইরা বকবকানি শুধুমাত্র তাদের fans and follower বাড়বে কিন্তু আপনার লাভ হবে না ।

আমার এই কথাগুলোকে মোটিভেশন হিসেবে না নিয়ে বরং যে কাজটি আপনি করতেছেন সেটা পড়াশোনা অথবা দক্ষতা ভিত্তিক কোন কাজ ; সেটাতে মনোনিবেশ করুন । দেখবেন কাজ শেষে আপনার মোটিভেশন এমনিতেই তৈরি হয়ে যাবে ।

লেখকঃ মোরশেদ আলম