জীবনে বিফল হতে না চাইলে ৪টি চিন্তা বাদ দিন

jibone-sofol-hote-chaileসকলেই চায় জীবনে সফল হতে। নিজের জীবনে সাফল্য আনতে কে না পছন্দ করেন । জীবনের সম্পর্কের সকল ক্ষেত্রে সাফল্য, চলার গতিতে সাফল্য কর্মক্ষেত্রে সাফল্য, , আনতে পারলেই পুরো জীবনটা যেন আনন্দে ভরপুর হয়ে উঠে। তখন নিজেকে এই পৃথিবীর সবচাইতে বেশি সুখি ব্যক্তি মনে হয়।

কিন্তু আপনার সফল হওয়ার সম্ভাবনা আপনার নিজের কিছু চিন্তার কারনেই প্রতিনিয়তই কমিয়ে দিচ্ছে। আপনি হয়তো এই ধরনের চিন্তা না বুঝেই করে ফেলছেন। তবে আপনি জানেন নি? এই চিন্তা গুলো অবচেতন মনেই প্রতিনিয়ত আপনার কাজের গতি আরো কমিয়ে দিচ্ছে। মোটকথা আপনাকে অন্তঃসার শূন্য করে দিচ্ছে আপনার জীবন থেকে জীবন কেড়ে নিয়ে। কাজেই এই ধরণের চিন্তা করা মোটেও উচিৎ নয়।

১। আপনার জীবনে যদি এমনটা হতো: আপনার সকল কথাবার্তা ও চিন্তায় শব্দটার ব্যবহার যদি সম্পূর্ণ বিষের মতো কাজ করে। যদি নিজেকে ভাগ্যের ওপর শব্দটির সাথে আপনি ছেড়ে দেয়ার চিন্তা করে ফেলছেন। যখন আপনি নিজের সাথে ‘যদি’ শব্দটা জড়িয়ে ফেলেন তখন আপনার কোনো নিজস্ব চেষ্টাই থাকবে না। ‘যদি আমার জীবনে এমন হতো তবে আমি এই পৃথিবীতে অনেক সুখি/সফল হতাম’ এই ধরণের চিন্তা আপনাকে সবসময় সফল হতে বাধা দেবে। কাজেই এই চিন্তা বাদ দিতে হবে।

২। আমার পক্ষে এটা করা তো অসম্ভব: অসম্ভব বলে কোনো শব্দের স্থান থাকতে পারে না একজন সফল মানুষের জীবনে। আপনি নিজেই আপনার নিজের মুখে অসম্ভব উচ্চারন করে এবং এটা ভেবে কাজটিকে অসম্ভবের কাতারে ফেলে দিচ্ছেন আপনিই। কোনো প্রকার চেষ্টা ছাড়াই যে কোনো কাজ সম্পর্কে এই ধরনের মন্তব্য করা অথবা চিন্তা করা আপনাকে সেই কাজটি করা থেকে বিরত রাখবে সেই সাথে আপনার সফলতার সম্ভাবনা অবশ্যই অনেক  কমে যাবে।

৩। আমার মনে হয় এটি হবে না: এই আরেকটি বিষাক্ত জিনিস হচ্ছে মনে হওয়া অথবা কোনো কিছু নিয়ে সন্দেহ প্রবনতা প্রকাশ করা। আপনি যদি নিজে নিজেই ভেবে ফেলেন বা চিন্তা করে রাখেন ‘এটি হবে না’, ‘মনে হয় এভাবে করলে কাজটি ভালো হবে না’ ইত্যাদি ইত্যাদি তাহলেই সেই কাজটি করতে আপনি মোটেও উৎসাহ পাবেন না। যদি কাজটি আপনাকে করতেই হয় তবে দায়সারা ভাবে যার ফলে আপনি নিজের হাতেই দূর করে দিচ্ছেন আপনার নিজের সফলতার সম্ভাবনা।

৪। মানুষ কি বলবে/ভাববে: আপনি যাই করেন না কেন আপনার আশেপাশের মানুষ  তাই নিয়েই আপনাকে কথা শোনাতে থাকবে এটা এই অসুস্থ সমাজের একটা নিয়ম। আপনি যদি ভালো একটি কাজও করেন আপনাকে কথা শোনতে হবে আর খারাপ কাজ করলে তো শুনতেই হবে এতে কোনো সন্দেহ নাই। অর্থাৎ আমাদের এই সমাজে কেউ কারো ভালো দেখতে পারেনা। তখনই আপনি নিজেকে সফলতা থেকে বঞ্চিত করবেন যখন লোকে কি বলবে না বলবে তা ভেবে আপনি নিজেকে ভালো কাজ করা থেকে বিরত রাখবেন।