মধু নিয়ে যত প্রশ্ন | খাঁটি মধু এবং নকল মধু নিয়ে খোলামেলা কিছু কথা।

খাঁটি মধু - প্রাকৃতিক মধু - চাষের মধু - Honey - Natural Honey - Pure Honey
খাঁটি মধু – প্রাকৃতিক মধু – চাষের মধু – Honey – Natural Honey – Pure Honey

মধু নিয়ে অনেক তর্ক-বিতর্ক এবং অনেকেরই অনেক মন্তব্য আমাদের সমাজে চলমান রয়েছে। কিন্তু আমি মনে করি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে, মধু এমন একটা জিনিস বা খাবার কোনটা খাঁটি আর কোনটা ভেজাল  এটা শুধুমাত্র ল্যাভ টেস্ট ছাড়া কেউ কখনো বুঝতে পারবে না। কিন্তু কিছু কিছু মানুষ কিছুটা বুঝতে পারবে যারা সবসময় মধু খায় তবে শতভাগ কেউ বঝতে পারবে না।

আর মধু নিয়ে অনেক মানুষের অনেক বিভ্রান্তির প্রধান কারণ হলো: একেক ফুলের মধু একেক কালার হয় এমনকি টেস্ট এক এক রকম হয়। এছাড়াও একেক সিজনের মধু একেক কালার হয় এমনকি টেস্ট একেক রকম হয়। এসবের কারণে অনেকেই মধু নিয়ে খুবই বিভ্রান্তের মধ্যে পড়ে। কেউ আছে সরিষা ফুলের মধু খেয়ে হঠাৎ কালোজিরা ফুলের মধু খাইলে অন্যরকম কালার এবং টেস্ট দেখে খুব সন্দেহ করে, আগে যেটা খেয়েছি সেটা আসল? নাকি এখন যেটা খেয়েছি এটা আসল? আবার কেউ কেউ এক সিজনের মধু একবার খেয়েছে আবার অনেক বছর পর বা কয়েক বছর পর অন্য সিজনের মধু খেয়েছে, সেটার কালার এবং টেস্ট একটু অন্যরকম! যার কারণে বিভ্রান্তির মধ্যে পড়ে। তার মনে প্রশ্ন জাগে আসলে কোনটা আসল? এসবের কারণেই আসলে মধু নিয়ে অনেকের মধ্যেই অনেক রকম প্রশ্ন।

এবার আসি প্রাকৃতিক মধু এবং চাষের মধুর পার্থক্য নিয়ে কথা বলব;

প্রাকৃতিক মধু নিয়ে আমার বেশি কিছু বলার নাই। কারণ প্রাকৃতিক মধু সেটা প্রাকৃতিকভাবে হয়। বিভিন্ন ফুল থেকে সংগ্রহ করে। কিন্তু আমি যদি চাষের মধুর কথা বলি; চাষের মধু শুধুমাত্র এক ফুলে সংগ্রহ করা হয়। যেটা সরিষা ফুলের মধু সেটা শুধু সরিষা ফুল থেকে হয়। যেটা কালোজিরা ফুলের মধু সেটা শুধু কালোজিরা ফুল থেকে হয়। এরকম বিভিন্ন ফুলের মধু চাষ হয়। চাষের মধু পছন্দ করে খুব কম লোকই। পছন্দ না করার কারণ অনেকের ধারণা চাষের মধু নকল হয় বা ভেজাল হয়! আসলে চাষের মধু খাটি মধু। শুধু পার্থক্য একটাই চাষের মধু এক ফুলের মধু থেকে হয়, আর প্রাকৃতিক মধু বিভিন্ন ফুল থেকে হয়।

খাটি মধু চেনার উপায় - খাটি নির্ভেজাল মধু বিক্রি
খাটি মধু চেনার উপায় – খাটি নির্ভেজাল মধু বিক্রি

তবে আমাদের বাজারে যে মধুগুলা পাওয়া যায় অথবা বিভিন্ন প্রতিষ্ঠান এমনকি অনলাইন প্লাটফর্ম গুলোতে যেই মধুগুলা বিক্রি হয়, এখানে যে ভেজাল হয় না এটা বলা যাবে না। ভেজাল হয় মধুতে এটাই সত্য। অনেকেই ভেজাল করে এটা যেমন সত্য তেমনি কিছু কিছু মানুষ বা কিছু কিছু প্রতিষ্ঠান বেজাল করে না এটাও সত্য। অনেকেই আবার মধু কিনে প্রতারিত হয়েছেন এটাও সত্য। আর এই ভেজাল আর প্রতারণার কারণেই মানুষ আসলে কোনটা আসল আর কোনটা নকল এ বিশ্বাস মানুষের উঠে গিয়েছে। তাই মানুষ এখন আর বিশ্বাস করতে পারে না। কোনটা আসল আর কোনটা নকল?

আর এই ভেজালের মধ্যেও কিছু কিছু প্রতিষ্ঠান নির্ভেজাল মধু বিক্রি করে। যার মধ্যে অন্যতম একটা হলো এই প্রতিষ্ঠান সিক্স সিজন নামে এই পেইজে নির্ভেজাল খাঁটি মধু পাওয়া যায়। চাষের এবং প্রাকৃতিক দুইটাই এই পেইজে পাওয়া যায়।