এই কথা গুলো আপনার জীবন বলদে দেবে এবং সবাই আপনাকে সালাম করবে।

এটা করুন সবাই আপনাকে সালাম করবে।আমি আপনাদের আচার্য চাণক্য জির বলা এমন কিছু কথা বলবো যা বোঝার পর না আপনাকে আর কেউ ধোকা দিতে পারবে আর না আপনাকে কেউ জীবনে এগিয়ে যাওয়া থেকে আটকাতে পারবে। আপনি আপনার জীবনে সেই সব কিছু অর্জন করতে পারবেন যাই কিছু আপনি পাবার যোগ্য।
তো চলুন শুরু করা যাক রাগ:
রাগ এর দ্বারা কোন সমস্যার সমাধান হয় না, কিন্তু শান্ত থাকলে প্রতিটি সমস্যার সমাধান হয়ে যাবে। তাই যখনই আপনার মনে হবে আপনি কোন সমস্যায় আছেন তখন আপনি আপনার ব্রেইন কে শান্ত রাখুন। তাহলেই দেখবেন আপনি সব সমস্যার সমাধান পেয়ে যাবেন।
যখন ভয় আপনার কাছে আসবে সেটার মোকাবেলা করে তাকে জয় করুন অথবা ঔ ভয়কে শেষ করে দিন। কারণ আপনি যদি ভয়কে শেষ না করেন তাহলে এই ভয় আপনাকে শেষ করে দেবে।
এই কথা কখনোই কাউকে বলবেন না যে আপনি কি করার পরিকল্পনা করছেন। সেটা সবসময়ই মানুষের জন্য একটি রহস্য তৈরি করে রাখুন এবং আপনার লক্ষ্যের দিকে এগিয়ে চলুন। কারণ যদি আপনি আপনার পরিকল্পনা সবাইকে বলেন, হতে পারে আপনার পরিকল্পনা কেউ চুরি করে নেবে অথবা আপনার পথে বাধা সৃষ্টি করে আপনাকে আটকানোর চেষ্টা করবে!!
প্রতিটি বন্ধুত্বের পিছনে কোন না কোন স্বার্থ অবশ্যই লুকিয়ে থাকে। পৃথিবীতে এমন কোনো বন্ধুত্ব নেই যেখানে কোন স্বার্থ নেই। আর এটা শুনতে খারাপ লাগলেও সত্যি।
আসলে লোক আপনার সাথে নয় বরং আপনার যোগ্যতার সাথে হাত মেলায়, বন্ধুত্ব করে। যদি আপনার যোগ্যতা তার কাজে আসে, তাহলেই সে আপনার সঙ্গে বন্ধুত্ব করবে। কিন্তু যদি আপনি তার কোনো কাজে না আসেন, তাহলে সে আপনার সাথে কখনোই বন্ধুত্ব করবে না।
যদি লড়াইটা আপনজনের সাথে হয় সেখানে হেরে যাওয়াটা কোনো দোষের নয়। কিন্তু যদি লড়াইটা নিজের সাথে হয় তাহলে জেতাটাই আপনার জীবনের একমাত্র লক্ষ্য হওয়া দরকার।
সফল হবার জন্য বন্ধুর প্রয়োজন হয়, কিন্তু বেশি সফল হবার জন্য শত্রুর প্রয়োজন হয়। যেমন: আপনি জীবনে সফলতা পেতে থাকবেন, তখন আপনার বন্ধুর সঙ্গে সঙ্গে আপনার শত্রুও বাড়তে থাকবে!!
দুর্বল লোকের সাথে শত্রুতা সবথেকে বেশি ভয়ানক হয়! কারণ এরা সেই সময় আক্রমণ করে যখন আপনি কল্পনাও করতে পারবেন না।
অতিরিক্ত সোজা হওয়া ভালো নয়, কারণ জঙ্গলের সোজা গাছগুলোকেই সবার আগে কেটে ফেলা হয় এবং বাঁকা গাছগুলোকে ছেড়ে দেওয়া হয়। যেমন সোনাকে পরীক্ষা করার জন্য তাকে পোড়ানো হয় আঘাত করা হয়, একইভাবে মানুষের পরীক্ষা তার ত্যাগ, ধৈর্য্য ও ব্যবহার দ্বারা করা হয়। আপনার খুশি থাকাটাই আপনার শত্রুর জন্য সবথেকে বড় শাস্তি! সাপের দাঁত বিচ্ছুর হলে হলে ও মাছের মুখে বিষ থাকে কিন্তু মিথ্যে বাদী ও খারাপ লোকের মনের মধ্যেই বিষ থাকে। তাই এমন লোকের থেকে সবসময় দূরে থাকা দরকার।
অন্যের জীবনের ভুল থেকে শিক্ষা নিন, কারণ সবকিছু নিজে করে শিখতে গেলে আপনার জীবনটা কম পড়ে যাবে।
যে আপনার কথা শোনার সময় এদিক ওদিক তাকায় তাকে কখনোই বিশ্বাস করবেন না, কারণ এরা আপনাকে ধোঁকা দেবে।

যে কোন কাজ করার আগে এই তিনটে প্রশ্ন নিজেকে অবশ্যই করবেন;

  • আমি এই কাজটি কেন করছি?
  • এর পরিণাম কি হতে পারে?
  • আমি এই কাজে সফল হতে পারব কিনা?

আর যখনই তিনটি প্রশ্নের উত্তরে আপনি সন্তুষ্ট হয়ে যাবেন তখনই আপনি চলা শুরু করবেন।

বুদ্ধি দিয়ে টাকা কামানো যেতে পারে কিন্তু টাকা দিয়ে বুদ্ধি কেনা যায় না। তাই আপনার জ্ঞান কে সব সময় বাড়াতে থাকুন। কারণ এই জ্ঞানই অমূল্য। আর আপনার জ্ঞান কে বাড়ানোর জন্য আমাদের সঙ্গে থাকুন।
আপনার বন্ধুদের শেয়ার করুন, ধন্যবাদ।