জীবনে সফল হতে চাইলে এই ৩টি অভ্যেস পরিবর্তন করুন।

jibone sofol hote chaile-How to Success in Life-blog.durjoybd.comএকটি অসফল লোক যতই চিৎকার করুক তার কথা কেউ শুনতে চায় না, কিন্তু একটি সফল লোক যদি চুপচাপ বসেও থাকে, তাহলে লোক তার কথা শোনার জন্য অপেক্ষা করে।

আজকের এই আলোচনায় আমি আপনাদের এমন তিনটি কারণ জানাবো, যার জন্য 90% লোকের স্বপ্ন কেবল স্বপ্নই থেকে যায়। তাই  শেষ পর্যন্ত অবশ্যই পড়বেনে। কারণ হতে পারে আপনিও এর মধ্যে কোন না কোন সমস্যার মধ্যে আটকে আছেন।

জীবনের শিক্ষা কখনো স্কুলে শেখানো হয় না, এটা শেখার জন্য জীবনের মোকাবেলা করতে হয়। আজ নাম, সম্পদ, সফলতা সবাই পেতে চায়। কিন্তু এর জন্য পরিশ্রম কেউ করতে চায় না! লোক বড় বড় কথা বলে, জীবনে এটা করতে চাই, ওটা করতে চাই, কিন্তু চারদিন রোজ এরা সকালে ঘুম থেকে উঠতে পারে না!

একবার নিজেকে জিজ্ঞেস করে দেখবেন যে, কোন কিছু না করে কি কারো স্বপ্ন পূর্ণ হয়? কিভাবে পাওয়া যায় সফলতা? কেউ ইউপিএসইতে টপ করলে তাকে দেখে হাজারো স্টুডেন্ট ভাবে আমিও টপ করতে পারবো। কিন্তু টপার কতটা পরিশ্রম করেছে এটা নিয়ে কেউ ভাবে না! সাতদিন যদি রোজ সাত ঘণ্টা করে পড়তে হয়। তাহলে আমাদের অবস্থা খারাপ হয়ে যায়। আর যে টপার হয়েছে সে তো না জানি কতদিন, কতরাত কেবল পড়েই কাটিয়ে দিয়েছে? তাই কোন কিছু সহজ নয়। আপনাকে পরিশ্রম তো করতেই হবে যে জোয়ান সফলতার কোন সিক্রেট বা কোনো শর্টকাট নেই আপনাকে পরিশ্রম তো করতেই হবে।

১। সফলতর কোন সিক্রেট বা কোন শর্টকাট নেই।

আপনাকে কেবল পরিশ্রম করতে হবে। আপনার জীবনে যে স্বপ্ন আছে, সেটা পাবার জন্য আপনাকে নিজেকে জেদ করতে হবে ও পরিশ্রম করতে হবে। এর জন্য আপনাকে আপনার কমফোর্ট জোন থেকে বাইরে আসতে হবে। আর এই সব কথা তো আমরা সবাই জানি। কিন্তু তারপরেও এই প্রথম স্টেজে লাখও লোক আটকে আছে! লোক প্রতিবছর নিজেকে প্রমিস করে যে, কাল থেকে দ্রুত উঠবো, কাল থেকে পরিশ্রম করবো, কাল থেকে এটা করবো, কাল থেকে ওটা করবো, কিন্তু দুর্ভাগ্য এই কাল তাদের কখনোই আসেনা!

২। চিন্তা করা

জীবনে যখনই আমরা কোন স্বপ্ন দেখি, ঐ স্বপ্নটা পূরণ করার জন্য কাজের কথা না ভেবে ওই স্বপ্নটা পূর্ন হয়ে গেলে কি কি পাওয়া যাবে তার কথাই বেশি চিন্তা করি! যেমন; যদি আমি ধনী হই বা সফল হয়ে যাই তাহলে তারপর জীবনে কি কি করবো? কিভাবে থাকবো? লোক আমাকে কেমন ভাবে ভালবাসবে? কেমনটা সম্মান দেবে? আমি কেমন গাড়িতে চড়বো? কেমন বাড়িতে থাকবো? এই সব কিছু নিয়ে চিন্তা করতে ও তার মজা নিতে আমরা এতটাই ব্যস্ত হয়ে যাই যে, আমাদের স্বপ্নটা কিভাবে পূর্ণ হবে সেটার দিকে কোন মনোযোগ দিই না! বেশিরভাগ লোকের স্বপ্ন এই কারণেই পূর্ণ হয় না। কারণ এরা স্বপ্ন পূর্ন হবার পর জীবন কেমন হবে সেটা নিয়ে বেশি ভেবে সময় নষ্ট করে! কিন্তু আমাদের মেইন ফোকাস স্বপ্ন কিভাবে পূর্ণ হবে তার ওপরে থাকা উচিত।

৩। নেগেটিভ চিন্তা আসা।

মানুষের ব্রেনের রোজ গড়ে ৬৫ হাজার চিন্তা আসে। আর এর মধ্যে ৮০% চিন্তা নেগেটিভ হয়! যখন আপনি কোন কিছু সম্পর্কে বেশি ভাববেন, তখন আপনার ব্রেইন সেই বিষয়ে আপনাকে নেগেটিভ চিন্তা দেবে! আর আপনাকে এটা বিশ্বাস করাবে যে, আপনার মধ্যে অথবা আপনার স্বপ্নের মধ্যে কিছু কমতি আছে। আর এখান থেকেই আপনার ঐ স্বপ্নটা ভাঙ্গা শুরু হয়ে যায়। আর আপনি পুনরায় নতুন আরেকটি স্বপ্ন দেখা শুরু করেন!

আর পুনরায় ঐ তিনটি স্টেজ আসে। আপনি প্রথমে স্বপ্ন দেখেন, এরপর একটি সুন্দর ভবিষ্যতের কল্পনা করেন, এরপর আপনি আপনার স্বপ্নের মধ্যে অথবা আপনার মধ্যে কিছু না কিছু নেগেটিভ খুজে পান! আর আবার নতুন স্বপ্ন দেখা শুরু করেন! আর এটা এভাবেই চলতে থাকে।

তো বন্ধুরা এখন আপনাকে ভেবে দেখতে হবে যে আপনি কোন স্টেজে আটকে রয়েছেন? আপনার মধ্যে পরিশ্রম করার অভাব আছে? নাকি ভবিষ্যতের স্বপ্ন বেশি দেখছেন? নাকি আপনি আপনার স্বপ্নকে নিয়ে নেগেটিভ চিন্তা করছেন? সেই কারণটিকে খুঁজে বার করুন এবং সেটিকে দূর করার চেষ্টা করুন। সবশেষে আলোচনা ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

ধন্যবাদ।