জীবনে প্রতিষ্ঠিত হওয়া? নাকি প্রেমিকাকে বিয়ে করা কোনটা জরুরি?

জীবনে প্রতিষ্ঠিত হওয়া? নাকি প্রেমিকাকে বিয়ে করা কোনটা জরুরি?

career vs relationship-blog.durjoybd.comদুটি মন যখন একে অপরকে মন থেকে  অনুভব করে, তবে কেউ তাদের মনের গোপন কথাটি কেউ কাউকে বলতে পারে না, তখনই তারা দুজনেই মনে মনে ভাবে “আমি আর যাহাকে কেন্দ্র করিয়া ঘুরি; না পাই তার কাছে থাকার অধিকার। না মেলে দূরে যাওয়ার অনুমতি।
একটা সময় অনুমতি মিলে যায়, কিন্তু প্রকৃতির কারণে ভালোবাসা মিলিয়ে যেতে সময় লাগে না। হয়তো তাদের দুজনের মাঝে বড় বাধা হয়ে দাঁড়ায় পরিবার  অথবা ছেলের প্রতিষ্ঠিত হওয়া টা হয়ে যায় ভালবাসার অন্তরাল! তখনই শরৎবাবুর আবির্ভাব। রাখঢাক না রেখেই বলে দিলেন, “কপালের যেখানটায় বসন্তের দাগ ছিল; সবাই চোখ ফিরিয়ে নিত ঘেন্নায়! সেখানটায় চুমু খেয়ে বুঝিয়ে দিতে হয় আসলে পৃথিবীতে ভালোবাসা জিনিসটা সবার জন্য আসেনি”।
নাহ উপন্যাসের কথায় জীবন চলে না! একটা মানুষের সমস্ত কথা জেনে, দুচোখের দু ফোটা পানি ফেলা সহজ; কিন্তু তাই বলে সেখানে নিজেকে জড়িত করতে যাওয়া ঢের বেশি কঠিন।
ভয়াবহ হাহাকার, অসীম শূন্যতা, অবেগের প্রচণ্ড তীব্রতায় নিজেকে ঠিক রাখাটা কঠিন হয়ে যায়। কাছে পাবার জন্যই একটা সময় দূরে সরে যেতে হয়।
প্রেমিকের মন নিজেকে এই বলে সান্ত্বনা দেয়, “তোমাকে পাবার জন্য যা করেছি, তার অর্ধেক করলেও বোধ হয় বিধাতাকে পেতাম। কিন্তু তোমাকে পেলাম না”। শরৎবাবু মুচকি হেসে বলেন, বলেছিলাম না! “বড় প্রেম শুধু কাছেই টানে না, দূরেও ঠেলিয়া দেয়”।
প্রেমিকের মন প্রকৃতির দিকে চেয়ে থাকে আর আক্ষেপ করে, লোকচক্ষুর অন্তরালে শোভাহীন, গন্ধহীন কত ফুল ফুটিয়া আপনি শুকায়”। নিজেকে সান্ত্বনা দেয়, “আমি ঠকিনি, কারণ আমি ভালোবাসতে পেরেছিলাম। কিন্তু ঠকেছে সে, যে ভালোবাসতে পারেনি”।
আপনি যদি বেকার হয়ে থাকেন, তাহলে উপরোক্ত হতাশার লাইনগুলো আপনার জন্য অপেক্ষা করছে ……
লেখক: মোরশেদ আলম