এটা বুঝলে সব সমস্যা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ

somossa dhur howar upay-blog.durjoybdকারো গোপন কথা প্রকাশ করা কত সহজ, লোক গোপনে কথা শুনে আর বলে দেওয়ালেরও কান থাকে। একদিন সোনা লোহাকে বলে আমরা দুজনেই হাতুড়ির আঘাত পাই, কিন্তু তুমি এত চিৎকার কর কেন? তখন লোহা বলে যখন আপন জনে আঘাত দেয় তখন অনেক কষ্ট বেশি হয়। ভালোবাসাতে মানুষকে এত শক্তিশালী হয় যে, সারা পৃথিবীর সাথে লড়াই করতে পারে। আবার ভালোবাসাতেই মানুষ এত দুর্বল হয়ে যায় যে একটি মানুষকে ছাড়া সে থাকতেই পারেনা।

মৃত্যুকে কিসের ভয়? এক মিনিটেই সব শেষ। কঠিন তো হলো জীবনে বেঁচে থাকা, দীর্ঘদিন ধরে চলতে হয়। একবার একটি লাশ বলে এই যেসমস্ত লোক আমার লাশ দেখে কাদছে এখনই যদি আমি ওঠে পড়ি তাহলে এই লোক গুলোই আমাকে বাঁচতে দেবে না। জীবন আপনার একদিনের হোক বা চার দিনের তাকে এমনভাবে বাঁচুন যেন মনে হয় আপনি জীবন পাননি জীবন আপনাকে পেয়েছে। সময় এবং আপনজন যখন একসাথে আঘাত দেয়, তখন মানুষ বাইরে থেকে নয় ভিতর থেকেও পাথর হয়ে যায়। চলে যাবার সময়ের আফসোস এবং আগামী দিনের চিন্তা দুটোই এমন চোর যারা আমাদের আজকের খুশি কে চুরি করে নিয়ে যায়।

এটা ভাবা বন্ধ করুন যে আপনি কি হারিয়েছেন, আর এটা ভাবুন যে আপনি কি অর্জন করতে চান। জীবন পাওয়া তো ভাগ্যের উপর নির্ভর করে, মৃত্যু আসা তো সময় এর উপর নির্ভর করে। কিন্তু মৃত্যুর পরেও লোকের মনে থাকা, এটা আপনার কাজের উপর নির্ভর করে। বড় মানুষ সে নয় যার কাছে চারজন কাজ করে, বরং বড় তো সেই যে চারটি লোকের কাজ একাই করে। খুশি থাকার একটাই উপায় আছে যে আশা সব সময় নিজের উপর রাখুন অন্য কারোর ওপর নয়। সময় এবং গুরু দুজনেই আমাদের শিক্ষা দেয়। পার্থক্য শুধু এতোটুকু, গুরু।, আর সময় পরীক্ষা নিয়ে শিক্ষা দেয়।

ভালোবাসা এবং মৃত্যু দুজনই না বলা অতিথী, কখন আসবে কেউ জানেনা। কিন্তু দুজনের কাজই এক, একজন মন নিয়ে যায় তো অপরজন নিঃশ্বাস। যদি কেউ জিজ্ঞেস করে জীবনে কি হারিয়েছো আর কি পেয়েছো? তাহলে বলবে যা হারিয়েছি তা আমার ছেলেমানুষি ছিল। আর যা কিছু পেয়েছি সেটা খোদার দয়া ছিল। অনেক সুন্দর সম্পর্ক আমারও সৃষ্টিকর্তার মাঝে আমি কখনও বেশি কিছু চাইনা, আর সৃষ্টিকর্তা কখনো কম আমাকে দেয় না। সাহায্য করা শিখুন স্বার্থ ছাড়া, দেখা করা শিখুন কাজ ছাড়া, জীবনে বাঁচা শিখুন দেখানো ছাড়া, হাঁসা শিখুন সেলফি ছাড়া, আর উপরওয়ালাকে বিশ্বাস করুন কোন রকমের সন্দেহ ছাড়া।

কি যায় আসে আমাদের কাছে কত টাকা আছে? কত গাড়ি আছে? কত বাড়ি আছে? খাবো তো সেই দুটো রুটি, বাঁচবো তো সেই একটাই জীবন। দেখা তো এটা দরকার যে আমরা কটাদিন খুশিতে ছিলাম? আর কটা মানুষের খুশির কারণ হতে পেরেছি। কখনোই তাকে ইগনোর করবেন না, যে আপনার কেয়ার করে। তা নাহলে কোনদিন এটা বুঝতে পারবেন যে পাথর জমা করতে করতে হিরেকেই হারিয়ে ফেলেছি। নিন্দা তো তারই হয় যে বেঁচে থাকে, প্রশংসা তো কেবল মৃতব্যক্তির হয়।

ধন্যবাদ তাদের যারা খারাপ সময় আমাকে একা ছেড়ে দিয়েছে, কারণ তারা জানত সমস্যার সাথে একাই লড়াই করার আমার ক্ষমতা আছে। জীবনে শান্তিতে থাকার দুটি রাস্তা আছে, ক্ষমা করে দিন তাকে, যাকে আপনি ভুলতে পারবেন না। আর ভুলে যান তাকে যাকে আপনি ক্ষমা করতে পারবেন না। ভালো মানুষের সম্মান কখনো কম হয়না, সোনাকে এক হাজার টুকরো করলেও তার মূল্য কমে না। ভূল হওয়া তো প্রকৃতির নিয়ম, মেনে নেওয়াই হলো সফল লোকের গুণ। এই রাস্তায় আপনাকে নিয়ে যাবে আপনার লক্ষ্যে শুধু বিশ্বাস রাখুন। কখনো কি শুনেছেন রাত্রি সকালকে হতে দেয়নি?

আপনাদের সময় অনেক ভালো কাটুক।
ধন্যবাদ