জেনে নিন দুঃসহ স্মৃতিগুলো মুছে ফেলার পদ্ধতি

জেনে নিন দুঃসহ স্মৃতিগুলো মুছে ফেলার পদ্ধতিদুঃসহ জীবনের স্মৃতিগুলো আপনাকে প্রতিনিয়ত কুড়েকুড়ে খাচ্ছে? কষ্টের মুহুর্তগুলো কিছুতেই ভুলতে পারছেন না। তাহলে এবার আপনার দুঃসহ জীবনে সব স্মৃতিগুলো মন থেকে মুছে ফেলতে পারবেন এবার বিজ্ঞানীরা নিয়ে এসেছেন মস্তিষ্কে জমে থাকা বাজে স্মৃতিগুলো মুছে ফেলে পুনরায় নিজেকে নতুনভাবে তৈরি করার উপায়!

ইতিমধ্যে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে সাইকোনমিক বুলেটিন অ্যান্ড রিভিউ জার্নালে, এই গবেষণার ফলে মনে করা হচ্ছে পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের ক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থায় উন্নতি ঘটতে পারে বলে জানিয়েছেন।

তখন স্মৃতিশক্তি বিষয়ক বিশেষজ্ঞরা জানান যে, যেকোনো পরিস্থিতিতে মানুষের শ্রবণ, দৃষ্টি, গন্ধ ইত্যাদি ইত্যাদি বিশেষ ধরণের স্মৃতি তৈরি করে তোলে, তাই এটি কিভাবে মন থেকে মুছে ফেলা যায় সেই বিষয়ে কয়েকজনকে নিয়ে একটি গবেষণা টিম ঘটন করা হয়। তখন ঐ ব্যক্তিদের নানা দৃশ্য, পাহাড়, জঙ্গল, সমুদ্র ইত্যাদি দেখানো হয়েয়ে, শোনানো হয়েছে বিভিন্ন শব্দও, বেশ কয়েকটি এলোমেলো ছবিও দেখানো হয়েছে তাদেরকে।

সাউদার্ন নিউ হ্যাম্পশায়ারের ডার্থমাউথ কলেজ এর বিশেষজ্ঞ জেরেমি ম্যানিং জানিয়েছেন যে, এফএমআরআই স্ক্যানিংয়ের মাধ্যমে পর্যবেক্ষণ করে দেখা যায় এমন দৃশ্য দেখার সময় তাদের মস্তিস্কে কী চলছিল? এমতাবস্থায় বেশ কিছুক্ষণ পরে তাদের ভুলে যেতে বলা হয় এলোমেলো দৃশ্যের আগের দেখা দৃশ্য । অতঃপর তাদেরকে জিজ্ঞাসা করা হয় প্রথম দৃশ্য সম্পর্কে কিন্তু দেখা যায় স্পষ্টভাবে তারা আর দৃশ্যটি মনে করতে পারছেন না! সাউদার্ন নিউ হ্যাম্পশায়ারের ডার্থমাউথ কলেজে এফএমআরআই স্ক্যানিং পরীক্ষায় দেখা যায় এই পদ্ধতি স্মৃতির একাংশ ধুয়ে ফেলার মতো কাজ করে মস্তিষ্ক থেকে!

সাউদার্ন নিউ হ্যাম্পশায়ারের ডার্থমাউথ কলেজ এর গবেষকদের দাবি এই পদ্ধতির মাধ্যমে পুরোনো স্মৃতির বেশ কিছুটা মুছে ফেলাও সম্ভব বলে জানিয়েছেন নিজের চেষ্টাতেই। কিন্তু এখনো কয়েকজন গবেষকদের মধ্যে মতভেদ রয়েছে এই বিষয়টি নিয়ে! বিষয়টি তারা পর্যালোচনা করছেন স্থির সিদ্ধান্তে পৌঁছানোর জন্য। বিশেষজ্ঞরা মনে করছেন এই গবেষণা সফল হলে স্মৃতিকে অনেকটা নিয়ন্ত্রণে আনা যাবে।

তথ্য সূত্র- পিবিএ