মনের জোর বাড়িয়ে পৃথিবী জয় করার উপায়

Prithibi joy korar upay-blog.durjoybd
মনের জোর বাড়িয়ে পৃথিবী জয় করার উপায়

কখনো কি এটা ভেবেছেন আমাদের এক একটা দিন এক রকম কেন হয়? কখনো আমরা যেমন আনন্দে থাকি ঠিক তেমনি কখনো হতাশ হয়ে যাই। আর আমাদের এই একটা দিন এক এক রকম হওয়া সম্পর্কে সাইকোলজিস্টরা জানিয়েছেন এটি নির্ভর করে আপনার মানসিক অবস্থা বা আপনার মনের জোরের উপর। তো আমরা আমাদের লাইফে ভালো থাকার জন্য কিছু রেগুলার হেবিটস ডেভেলপ করতে পারি। আর আজ আমরা আজকের এই আলোচনাতে এমনই কিছু হেবিটস নিয়ে কথা বলব যেগুলো আপনাকে মানসিকভাবে অনেক বেশি স্ট্রং করে তুলবে। তো এখন হয়তো আপনি ভাবতেই পারেন যে অভ্যাসগুলো তো আমার জন্য কাজ করেছে। কিন্তু আপনার জন্য কি আদৌ কাজ করবে? তো ভাই আমি কিন্তু মোটেই এটা বলছি না যে আমি পার্সোনালি এই হেবিট গুলি ক্রিয়েট করেছি। আলোচনায় শেয়ার করা প্রত্যেকটি কমেন্ট করব আলোচনাটি একদম শেষ পর্যন্ত পড়ার জন্য।
চলুন আজকের আলোচনাটি শুরু করা যাক মনের জোর বাড়িয়ে পৃথিবী জয় করার উপায়:-

১। কৃতজ্ঞতা প্রকাশ করুন

আপনি আপনার বন্ধু প্রতিবেশী ফ্যামিলি মেম্বার বা অন্য যেকোন কাউকে আপনাকে হেল্প করার জন্য লাস্ট কবে ধন্যবাদ জানিয়ে ছিলেন তা কি আপনার মনে আছে? হ্যা হয়তো আপনি মনে মনে কারোর উপর কৃতজ্ঞ। কিন্তু আমি তো এটাই বলব যে মনে মনে কারোর উপর কৃতজ্ঞ না থেকে তার সামনেই কৃতজ্ঞতা প্রকাশ করা কিংবা তাকে ধন্যবাদ জানানোটাই বেটার।
মনে করেন কেউ একজন খুব বিপদে পড়লো আপনি তার উপকার করলে কিন্তু সে আপনাকে কিছু না বলে চলে গেলো। যদি আপনার সাথে এমনটা হতো তাহলে আপনার কেমন লাগতো? নিশ্চয়ই ভালো লাগতো না। রাইট? তাই সব সময় তার সামনে কৃতজ্ঞতা প্রকাশ করুন। যে আপনাকে কোনো পরিস্থিতিতে সাহায্য করেছে। অর্থাৎ ইংলিশে থ্যাংকস না বলতে পারলেও শুদ্ধ বাংলা ভাষায় ধন্যবাদ অবশ্যই জানানো উচিত।

২। নিজের চেনা পরিবেশ থেকে বাইরে বেরিয়ে আসুন।

আপনি নিজেই নিজের আলসেমি কাটানোর ব্যবস্থা করতে পারে। যেমন ধরুন আপনার কোনো একটি কাজ একগেয়ামি মনে হচ্ছে। আর আপনি অলসতা করছে। তো একগেয়ামি দূর করার জন্য ভআপনি ঐ কাজটিকে কোনো নতুন উপায়ে করতে পারেন। কিংবা কাজটিকে নিয়ে এক্সপেরিমেন্ট করতে পারেন। যেটি আপনার কাজে প্রতি একগেয়ামি দূর করে ঐ কাজটি করতে আরো উৎসাহ বাড়িয়ে তুলবে। যেমন উদাহরণ হিসেবে বলা যায় আমাদের আজকের এই আলোচনাটিতে নতুন কিছু ট্রাই করেছি। যেটা আপনাদের মধ্যে কিছু বুদ্দিমান দর্শকরা ইতিমধ্যে বুঝেই ফেলেছেন। তো আপনারাও আপনাদের ডে টু ডে লাইফে এরকম কিছু ছোট ছোট এক্সপেরিমেন্ট করে লাইফের একগেয়ামি এবং অলসতাকে দূর করতে পারেন।

৩। নিজেকে একটু একা সময় দিন।

নিজেকে সময় দিন বলতে আমি এটাই বুঝাতে চাইছি যে, আপনার প্রতিদিনকার ব্যস্ত রুটিনের মাঝে নির্জন জায়গায় একটু একা সময় কাটান। আপনার নিজের মনের সাথেই নিজে কথা বলুন। আপনার সমস্ত সমস্যা আপনার লাইফ গোলস্ আপনি বর্তমানে কোন পরিস্থিতিতে আছেন এবং ভবিষ্যতে কোন পজিশনে পৌছাতে চান সে সব নিয়ে একটু ভাবুন। এক্সট্রা টাইমে টিভির সামনে বসে মাথা এবং সময় নষ্ট না করে একটু বই পড়তে পারেন। যে অভ্যাসটি আপনাকে লাইফে প্রচুর পরিমাণ কনফিডেন্স এবং পজিটিভ এনার্জি বাড়িয়ে তুলতে সাহায্য করবে

৪। নিজের দক্ষতা বাড়ান।

আপনিওতো টেকনোলজি বা অন্য কোন কাজে অনে দক্ষ আর এটাকেই হয়তো আপনি আপনার সুপার পাওয়ারও ভাবতে পারেন। কিন্তু বাস্তবে এগুলো মোটেও আপনার সুপার পাওয়ার নয়। বরং আপনি হয়তো খুব সকারে ঘুম থেকে উঠতে পারেন। বা কোনো সমস্যা হয়তো খুব সহজেই আপনি যুক্তি দিয়ে সমাধান করতে পারেন। আর এগুলি হল আপনার আসল সুপারপাওয়ার। অর্থাৎ কি নিয়ে চিন্তা করতে হয় সেটা না ভেবে কিভাবে চিন্তা করতে হয় সেটা শেখাটাই হলো বেশি ইম্পর্টেন্ট। তাই আপনার দুর্বলতা এবং পাওয়ার গুলিকে একটি কাগজের নোট ডাউন করুন এবং আপনার সুপার পাওয়ার কিভাবে আরো বাড়ানো যায় তা নির্ধারন করুন।

৫। নিজের ভুলকে একসেপ্ট করুন এবং এগিয়ে যান।

যেমন অফিসে যেতে লেট হলে আপনি আরও কিছুক্ষণ আগে ঘুম থেকে উঠে তারাতারি রেডি হতে পারেন। যাতে পরবর্তীতে মনটা না হয়। এই অভ্যাসটি প্রাকটিস করতে থাকলে আপনি সব সময় নিজের মধ্যে অন্যরকম একটি খুশি অনুভব করতে পারবেন। যা আপনাকে সম্পূর্ণ একজন বুদ্ধিমান এবং স্মার্ট মানুষেও পরিণত করবে।
এগুলোই ছিল এমন পাঁচটি অভ্যাস যা আপনাকে একজন মানসিকভাবে শক্তিশালী সফল এবং ভালো মনের মানুষ হয়ে উঠতে অনেক বেশি সাহাস্য করবে।
আপনার সময় অনেক ভালো কাটুক।
ধন্যবাদ