মন খরাপ হলে এই কথা গুলো মনে রাখুন

Mon kharap thakle-blog.durjoybd.comমিষ্টি মধু তৈরি করা মৌমাছিটিও তার হুল ফোটায়। তাই সাবধান খুব মিষ্টি কথা যে বলে সেও আপনাকে আঘাত করতে পারে। সম্মান আপনাকে সবসময় সম্মানী লোকই করবে। আর যার কাছে সম্মানই নেই সে অন্যদের কি করে সম্মান দেবে? জীবন আমাদের দেখায় যদি সুখ ও শান্তিতে থাকতে হয় তাহলে অন্যদের পরিবর্তন না করে নিজেকে পরিবর্তন করে নাও। যেমন সারা পৃথিবীতে কার্পেট পাতার বদলে নিজের পায়ে জুতো পড়ে নাও। যে কোন মানুষ কোন কথাকে কিভাবে নেবে সেটা তার চিন্তার উপর নির্ভর করে।

যেমন কেউ অন্যের থালা কেড়ে নিয়ে নিজেকে বীর মনে করে। আবার কেউ নিজের থালা থেকে অন্যকে খাইয়ে সন্তুষ্ট হয়। এইসব কিছু সংষ্কার বুদ্ধি ও চিন্তার ফল। কিন্তু একটা কথা সত্য যে অন্যের খাবার কেড়ে খায় তার কখনো পেট ভরবে না। আর যে সবাইকে দিয়ে খায় সে কখনোই ক্ষুধার্ত থাকবে না।

একবার অর্জুন কৃষ্ণকে জিজ্ঞেশ করে যে বিষ কি? কৃষ্ণ খুব সুন্দর উত্তর দেয়, যে সেই সমস্ত কিছু যা প্রয়োজনের থেকে বেশি আছে সেটাই হলো মানুষের জন্য বিষ। সেটা সম্পত্তি হোক, লোভে হোক, অহংকার হোক, প্রেম হোক বা ঘৃণা। এই সবকিছুই প্রয়োজনের থেকে বেশি হলে এটা বিষে পরিণত হয়।

কাক সব সময় চিৎকার করে কিন্তু সে কারো সম্পত্তি চুরি করে না। তার পরেও সে কারো প্রিয় হতে পারে না। আর কোকিলও কাউকে সম্পত্তি দেয়না তারপরেও কোকিল সবার কাছে প্রিয় হয়। পার্থক্য শুধু মিষ্টি কথার। যা তাকে সবার কাছে প্রিয় করে তুলে।

যদি আপনার চিন্তা সুন্দর হয় তাহলে সারা পৃথিবী সুন্দর মনে হবে। জীবনে কখনো নিজের কোন ট্যালেন্টের জন্য ওঙ্কার করবেন না। কারণ পাথর যখন জল পড়ে যায় সে তার ওজনের কারণে ডুবে যায়। দূর্বল লোকতো  সবসময় প্রতিশোধের কথা ভাবে। শক্তিশালী লোক তো ক্ষমা করে দেয় কিন্তু বুদ্ধিমান লোক ইগনোর করে দেয়।

খুশি কখনো চেয়ে পাওয়া যায়না। লক্ষ্য কখনো দাঁড়িয়ে থেকে পাওয়া যায়না। ভরসা রাখুন নিজের প্রতিও রবের প্রতি। তিনি সবকিছুই দেবেন সঠিক সময় আসলে। আপনি শুধু জীবনে বাঁচুন, একে বোঝার চেষ্টা করবেন না। সময়ের সাথে চলা শিখুন, একে পরিবর্তন করার চেষ্টা করবেন না। মন ভরে বাঁচুন, মন খারাপ করার চেষ্টা করবেন না। কিছু কথা খোদার উপরে ছেড়ে দিন, সবকিছু নিজেই করার চেষ্টা করবেন না।

জীবনে যদি খুশিতে থাকতে চান ও সফল হতে চান (Click Here), তাহলে এই চারটি কথাকে ডাস্টবিনে ফেলে দিন।

১। লোকে কি বলবে

২। আমার দ্বারা সম্ভব নয়

৩। আমার ইচ্ছে করছে না

৪। আমার তো ভাগ্যটাই খারাপ

এই চারটি কথা মানুষকে সফল হতে আধা দেয় যদি আপনাকে কেউ নিচু করার চেষ্টা করে তাহলে এটা সত্যি সে আজও আপনার থেকে অনেক নিচুতে আছে।

উপোস করলেই যদি আল্লাহ খুশি হতেন তাহলে পৃথিবীতে যারা রোজ খালি পেটে থাকে তারাই সবথেকে ভাগ্যবান তো তাই। তাই উপোস অন্যের নয় আপনার চিন্তার করুন।

পাখি জীবন্ত অবস্থায় পিপড়েকে খেয়ে নেয়, আর পাখি যখন মারা যায় সেই পিপড়েই তাকে খেয়ে নেয়। তাই সব সময় মনে রাখা দরকার সময় ও পরিস্থিতি যেকোনো সময় বদলে যেতে পারে। কখনোই কাউকে অপমান করবেন না, কখনোই কাউকে দুর্বল ভাববেন না, কারণ আপনি হয়তো অনেক শক্তিশালী কিন্তু মনে রাখবেন সময় আপনার থেকে অনেক বেশি শক্তিশালী। জীবনের একটি কঠিন সত্য যে আমরা বুঝতে চাইনা।

মানুষ পৃথিবীতে তিনটি জিনিসের জন্য পরিশ্রম করে

১। নিজের নাম যেন অনেক বড় হয়

২। নিজের পোশাক যেন অনেক সুন্দর হয়

৩। আর নিজের বাড়ি যেন অনেক সুন্দর হয়

কিন্তু মানুষ মারা যাবার পর উপরওয়ালা এই তিনটি জিনিস সবার প্রথমে কেড়ে নেয়। তার নাম হয়ে যায় স্বর্গীয় বা মৃত বা লাশ। আর তার পোশাক হয়ে যায় সাদা থান বা কাফন। আর বাসস্থান হয়ে যায় শ্মশান কবরস্থান।

কেউ যদি আপনাকে খারাপ বলে তাহলে মন খারাপ করবেন না। কারণ এমন কেউ পৃথিবীতে নেই যাকে সবাই ভালো বলে। জীবনে যদি আপনাকে কেউ সঠিক রাস্তা দেখাতে পারে সেটি হল কেবলমাত্র আপনার অভিজ্ঞতা। কোন কিছু পাবার ইচ্ছা আর কোনো কিছুতে হারিয়ে ফেলার ভয় কেবল এই টুকুই তো হল আমাদের জীবন।

আলোচনার শেষে আপনাদের এটাই বলব পরিস্থিতি যেমনই হোক না কেন আপনি কেবল চলতে থাকুন। সঠিক সময় আসার পরে টক আমটিও মিষ্টি আমে পরিণত হয়।

সবাই ভালো থাকবেন এবং শেয়ার করুন আপনার সমস্ত বন্ধুদের সঙ্গে।

ধন্যবাদ