বার বার যদি মন ভেঙ্গে যায় তাহলে কি করবেন

Bar Bar Mon bangaআমাকে অনেকে বলে যে, তাদের মন বারবার ভেঙ্গে যায়, লোভ তাদের সঙ্গে কিছুদিন থাকে তারপর সব যেন এলোমেলো হয়ে যায়। আর পুনরায় জীবনটা আগের জায়গায় চলে আসে, যেখান থেকে শুরু হয়েছিল। এরা চেষ্টা করে সব কিছুকে ভুলতে আর জীবনের সঠিক লোককে জায়গা দিতে। কিন্তু এদের মনে সবসময় একটা ভয় থাকে যে, এবার যদি মন ভেঙ্গে যায় তাহলে কি হবে? এছাড়া এরা যখন কারোর কাছাকাছি আসে তখন এদের মাইন্ডে আবার পুরোনো কথা চলে আসে যে, আবার যদি আগের মত হয় তাহলে সে কি করবে? যেমন একটা মেয়ে ছিল সে তার বয়ফ্রেন্ডকে অনেক ভালোবাসত তার সঙ্গে ঘোরা, তার সঙ্গে সময় কাটানো, তার সঙ্গে সবসময় কথা বলা সবকিছু খুব ভালোভাবে চলছিল। কিন্তু একদিন মেয়েটা জানতে পারে তার বয়ফ্রেন্ড তার বাড়িতে রিলেশন নিয়ে কোন কথা বলতে পারবে না!! অর্থাৎ বিয়ের জন্য ছেলেটির পরিবার রাজি হবে না। আর এই কারণেই সে তার বাড়িতে কথা বলতে পারবে না!!
এটা শোনার পর মেয়েটি অনেক কষ্ট পায়, মেয়েটি বারবার তার বয়ফ্রেন্ডকে বলে যে “প্লিজ কথা বলেতো দেখো” হয়তো রাজি হয়ে যাবে। কিন্তু না ছেলেটি কোন কিছুই করেনি! আর এরপর মেয়েদের মন ভেঙে যায়। যেখান থেকে বেরিয়ে আসা মেয়েটির জন্য অনেক কঠিন হয়। কিন্তু এর কিছুদিন পর মেয়েটির একটি ভালো বন্ধু তৈরি হয়, যা মেয়েটির জন্য দরকার ছিল। আর অনেকে তো এই সময়ে এটা করে যে, তারা কোনো কথাই বলতে চায় না! কাউকে নিজের জীবনে জায়গা দিতে চায় না। কিন্তু আপনি এটা করলে আপনি কখনোই সম্পূর্ণভাবে মূভঅন করতে পারবেন না। কারণ যখন আমরা ডুবে যাই তখন কোন না কোন একটা সাহারা অনেক প্রয়োজন হয়। তাই আপনাকে যদি বাঁচতে হয় তাহলে আপনাকে কোনো না কোনো ভাবে চেষ্টা তো করতেই হবে।
আর এরপর যখন মেয়েটি ছেলেটির সঙ্গে কথা বলা শুরু করে তখন সে তার ফার্ষ্ট তো ভুলে যায়।
কিন্তু এখন এই ছেলেটির সাথে সে এমনভাবে যুক্ত হয়ে যায় যে, এখন সে এই ছেলেটি ছাড়া আর থাকতে পারবে না! অর্থাৎ মেয়েটি আরো একবার ভূল করতে যাচ্ছে!! এরপর ছেলেটি মেয়েটির সঙ্গে কথা বলা কমিয়ে দেয়, আর মেয়েটির মন খারাপ করা শুরু হয়। তখন মেয়েটি আবার ভাবা শুরু করে তার ফার্স্ট এর কথা। এরপর মেয়েটির দ্বিতীয় বার মন ভেঙ্গে যায়।
আপনি যদি এই দুটো ঘটনাকে একটু খেয়াল করেন তাহলে দেখবেন মেয়েটি দুজনের সঙ্গেই কথা বলার সময় নিজের কথা ভুলে গেছিল। যেহেতু কোনো পরিস্থিতি আমাদের হাতে থাকে না তাই আমাদের পরিস্থিতিকে কন্ট্রোল না করে নিজেকে সবসময় পরিস্থিতির জন্য রেডি রাখা দরকার। এখন যদি মেয়েটি এটা ভাবতো যে, কারো সঙ্গে কথা হচ্ছে ঠিক আছে যদি এর সঙ্গে কোনদিন কথা বন্ধও হয়ে যায় তাহলেও সে জীবনেও মুভঅন করবে। দেখুন কাউকে ভালোবাসা আর কারো পেছনে চোখ বন্ধ করে চলার মধ্যে পার্থক্য আছে। সম্পর্কের লয়েল থাকলে আপনার নিজের প্রতি প্রাউড ফিল হবে। আর আপনি যার সঙ্গে থাকবেন সেও নিজেকে প্রাউড ফিল করবে। কিন্তু চোখ বন্ধ করে কারো পেছনে চললে আপনি এমন জায়গায় পৌঁছে যাবেন সেখান থেকে ফিরে আসা আপনার জন্য অনেক কঠিন হবে।
সবার প্রথমে বলি: যদি আপনার মন বারবার ভেঙ্গে যায় তাহলে আপনার কি করা দরকার? আর সেটা হলো প্রতিটি মানুষের ভেতরে দুটি মানুষ থাকে, একটি ভালো, যে সবাইকে দেখাতে পারে সবাইকে বলতে পারে। আর একটি হলো খারাপ, যেমন একটা খালি রাস্তায় আপনি যদি একটি ব্যাগ ভর্তি টাকা পড়ে থাকতে দেখেন তাহলে হঠাৎ করে আপনার সব কষ্ট দূর হয়ে যেতে দেখবেন। আপনি যতই সৎ হন না কেন এক সেকেন্ডের জন্য হলেও আপনার মনে এটা আসবে যে, সব না হলেও কিছুটা টাকা নিয়ে নিজের কাছে রেখে দেই।
আর এটা আপনি করেন বা না করেন কিন্তু আপনার এমনটা ভাবা বা চিন্তা করা এই কথাটা কে প্রমাণ করে যে, আপনার ভিতরে দুই ধরনের লোক আছে। একজন যে আপনাকে একটু বেঈমান হতে বলে। আর একজন যে সবসময় ঈমানদার হয়ে থাকতে বলে।
একইভাবে কারো সঙ্গে কথা বলার সময় এটা মাথায় রাখবেন। সামনের জন যতই আপনাকে ভালোবাসুক না কেন, যতই লয়েল থাকুক না কেন, কে জানে কাল তার সঙ্গে আপনার ঝগড়া হবে? আর আপনাদের আলাদা হতে হবে!! তাই আগেই বলেছিলাম ভালবাসুন লয়েল থাকুন কিন্তু মনে এটাও রাখুন যে, যদি আলাদাও হয়ে যাই আপনি জীবনে মুভঅন করবেন।
এরপর হলো ফার্স্টকে কখনোই প্রেজেন্ট এর সঙ্গে কানেক্ট করবেন না। কখনই এটা ভাববেন না যে, ফার্স্ট এ আপনার সঙ্গে যে খারাপ কিছু হয়েছিল সেটা সবসময় হতেই থাকবে। আর এখন যদি খারাপ কিছু হয় তাহলে ফার্স্ট এর কথা নিয়ে বসে থাকবেন না যে, আমার তো কপাল টাই খারাপ বা আগে যা হয়েছিল সেটা যদি না হতো তাহলে আজ হয়তো এইসব কিছু হতো না। প্রতিটি পরিস্থিতি প্রতিটা মানুষ আলাদা। আপনাকে লোকেদের চিনতে হবে। মানুষের কথা শুনে তাদেরকে বোঝার চেষ্টা করুন।
তো বন্ধুরা আশাকরি আপনার আমার কথাগুলোকে বুঝতে পেরেছেন। সবশেষে বলবো লেখাটি ভালো লাগলে লাইক ও শেয়ার করতে ভুলবেন না।